ভারতীয় বংশোদ্ভূত গীতা কেন লন্ডনের মেয়র প্রার্থী হতে পারলেন না?

লন্ডনের মেয়র পদে লড়তে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সংক্ষিপ্ত তালিকায় নাম ছিলো ভারতীয় বংশোদ্ভূত উদ্যোক্তা ও মানবাধিকার কর্মী গীতা শিধু রবের। তবে বহুদিন আগে করা তার এক ইহুদিবিদ্বেষী মন্তব্য সামনে চলে আসায় প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন তিনি। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, তাকে দল থেকেও বহিষ্কার করা হয়েছে।

তেইশ বছর আগে ব্ল্যাকবার্নে কনজারভেটিভ পার্টির প্রার্থী হিসেবে গীতা লেবার পার্টির এমপি জ্যাক স্ট্রর বিরুদ্ধে লড়ছিলেন। তখন এক মন্তব্যে তিনি বলেছিলেন, ‘একজন ইহুদিকে ভোট দেবেন না, জ্যাক স্ট্র একজন ইহুদি’।

চলতি বছরের মে মাসে লন্ডনের মেয়র নির্বাচন হওয়ার কথা ছিল। তবে করোনা মহামারির কারণে নির্বাচন স্থগিত করে এক বছর পরে অনুষ্ঠিত হবে। নির্বাচনে লিব ডেম-এর পক্ষ থেকে গীতাকে প্রার্থী করার সম্ভাবনা থাকলেও তার ইহুদিবিদ্বেষী মন্তব্য সামনে চলে আসায় তা আর হচ্ছে না।

গীতা তার সেই পুরনো মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে টুইটও করেছেন। তবে লিব ডেমের দলীয় মুখপাত্র জানিয়েছেন, দল থেকে গীতা শিবুকে বরখাস্ত করা হয়েছে। লন্ডনের মেয়রপ্রার্থী হিসেবে দল থেকে তাকে প্রার্থী করা হচ্ছে না। এ ঘটনায় তদন্ত চলছে।

মনোনয়ন থেকে গীতা বাদ পড়ায় লিব ডেমের জন্য প্রার্থী বাছাই কঠিন হয়ে পড়েছে। দলটির আগের পছন্দ সইবান বেনিতা নির্বাচনি দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

 

 

সর্বশেষ সংবাদ